We are for Green Bangladesh

shape
shape
shape
shape
shape
shape
shape
shape
shape
shape
shape
shape
  • Home
  • /
  • KGRE at Prothom Alo online Abashon Mela 2021
  • November 30, 2021

KGRE at Prothom Alo online Abashon Mela 2021

বাংলাদেশের আবাসন খাতে কৃষিবিদ গ্রুপের অবদান

বাংলাদেশের স্বনামধন্য কৃষিবিদদের নিয়ে গঠিত একটি অনন্য প্রতিষ্ঠান কৃষিবিদ গ্রুপ দেশের কৃষি খাতের পাশাপাশি এপার্টমেন্ট ও ল্যান্ড ডেভেলপমেন্ট এর মাধ্যমে দেশের আবাসন খাতে গুরুপ্তপূর্ণ অবদান রেখে যাচ্ছে।  কৃষিবিদ প্রপারটিস লিমিটেড এবং গ্লোরিয়াস ল্যান্ডস এন্ড ডেভেলপমেন্টস লিমিটেড কৃষিবিদ গ্রুপের অন্যতম দুটি অঙ্গ প্রতিষ্ঠান। এটি কৃষিবিদ গ্রুপ রিয়েল এস্টেট ব্র্যান্ড নামে পরিচিত। কোম্পানি দুইটি ঢাকা ও তার বাইরে আবাসিক জমি, এপার্টমেন্ট, কমার্শিয়াল এপার্টমেন্ট , কন্ডোমিনিয়াম প্রজেক্ট, স্টুডিও এপার্টমেন্ট ইত্যাদি নির্মাণের মধ্য দিয়ে দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রাখছে। বর্তমানে ঢাকা শহরের মোহাম্মাদপুর, কল্যাণপুর, মিরপুর, উত্তরা, বসুন্ধরা আবাসিক এলাকা, তেজগাঁও সহ আরও বিভিন্ন এলাকায় কৃষিবিদ প্রপার্টিসের আবাসিক বিল্ডিং নির্মাণ কাজ অব্যাহত রয়েছে।

গ্লোরিয়াস ল্যান্ডস এন্ড ডেভেলপমেন্টস লিমিটেড এর আবাসন প্রকল্প কৃষিবিদ সিটি বর্তমানে কৃষিবিদ ছাড়াও নজর কাড়ছে সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ইঞ্জিনিয়ার, ডাক্তার, সরকারী কর্মকর্তা, বিনিয়োগকারী, ব্যবসায়ী ও জন সাধারণের। এর অন্যতম কারণ ঢাকার উত্তরা ৩য় প্রকল্পের দক্ষিণ-পশ্চিম পার্শ্বে বিরুলিয়া ব্রীজ থেকে ৭-৮ মিনিটের দুরত্বে অবস্থিত কৃষিবিদ সিটির অন্তর্ভূক্ত ৪টি আবাসন প্রকল্প “কৃষিবিদ ওয়েস্ট ভিউ’’, “কৃষিবিদ সাউথ ভিউ’’, “কৃষিবিদ ভ্যালী” এবং “কৃষিবিদ রোজ গার্ডেন”। নাগরিক কোলাহল থেকে দূরে অথচ ঢাকা শহর সংলগ্ন এবং আধুনিক জীবন ব্যবস্থার সকল সুবিধা নিয়ে প্রায় ৮০০ একর জায়গার উপর গড়ে উঠছে এই আবাসিক প্রকল্প। প্রাকৃতিকভাবে উঁচু তাই সম্পূর্ন বন্যামুক্ত একটি প্রকল্প। প্রকল্পের লাল মাটি, কাঠাল বাগান, গোলাপ বাগান এই স্থানের মাটির দৃঢ়তার স্বাক্ষীবাহক। সম্পূর্ণ প্রকল্পটি বেষ্টিত রয়েছে চমৎকার প্রাকৃতিক লেক দ্বারা। প্রকল্পের ভিতরে থাকছে ৬০’ থেকে সর্বনিম্ন ২৫’ প্রশস্ত রাস্তা। রোডের জন্য প্লট থেকে কোন জায়গা ছাড়ার দরকার হবেনা। আধুনিক শিক্ষানগরী খ্যাত প্রকল্প সংলগ্ন এ অঞ্চলে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইষ্টার্ণ ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি,  মানারত ইউনিভার্সিটিসহ অদূরেই রয়েছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি। প্রকল্পের পূর্ব পার্শ্বে সেনাবাহিনীর ডিওএইচএস এবং উত্তর পার্শ্বে নেভাল হাউজিং সোসাইটি। ইতিমধ্যে প্রকল্পের প্রায় ১৬০০ প্লট মালিকের নিকট বাউন্ডারি ওয়ালসহ হস্তান্তর করা হয়ে গেছে।

বর্তমানে গ্রাহকবৃন্দ তাদের নিজস্ব বাড়ি নির্মাণের জন্য অনেক উৎসাহী। তাদের মধ্যে অনেকেই ইতিমধ্যে বাড়ি নির্মাণ করে প্রকল্পে বসবাস শুরু করেছে, আরও অনেকের বাড়ি নির্মাণ কাজ চলছে। যেহেতু প্রকল্পটি ঢাকা মেট্রোপলিটন এর অতি নিকটে এবং বাংলাদেশের স্বনামধন্য অনেক গুলি প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয় প্রকল্পের নিকটেই অবস্থিত তাই অনেকেই ভবিষ্যতের কথা মাথায় রেখে এই প্রকল্পে জমি ক্রয়ে আগহী  হচ্ছেন। এছাড়া প্রকল্পটির প্রাকৃতিক লালমাটি পাইলিং এর খরচ বাঁচিয়ে দেয়। বন্যামুক্ত কৃষিবিদ সিটি জুড়ে রয়েছে কাঁঠাল ও গোলাপের বিস্তৃত বাগান, যা পুরো প্রকল্পটিকে সৌন্দর্য মণ্ডিত করে রেখছে। কৃষিবিদ সিটির মূল্যবান জমি যাতে সব ধরণের ক্রেতার ক্রয় ক্ষমতার মধ্যে থাকে সে জন্য আমাদের রয়েছে সহজ কিস্তিতে জমি ক্রয়ের সুযোগ।

কৃষিবিদ গ্রুপের দীর্ঘ দিনের স্বপ্নের প্রকল্প কেজি কন্ডোমিনিয়াম প্রজেক্টের কাজ বাস্তব রূপ ধারন করেছে। প্রকল্পটির কাজ সম্পন্ন করা হবে কৃষিবিদ সিটিতে। প্রকল্পে ৮তলা থেকে শুরু করে বিভিন্ন তলা বিশিষ্ট চারটি কন্ডোমিনিয়াম বিল্ডিং নির্মাণ করা হবে। প্রকল্পটি প্রায় ৩ বিঘা জায়গার উপর নির্মাণ হতে যাচ্ছে। যার ৬৫% জায়গা নিয়ে আবাসিক বিল্ডিং নির্মাণ হবে এবং বাকি জায়গা জুড়ে থাকবে অন্যান্য নাগরিক সুবিধা সংবলিত প্লে গ্রাউন্ড, গার্ডেন, কমিউনিটি হল, সুপার শপ, সুইমিংপুল, প্রেয়ার হল । বিল্ডিং এর সয়েল টেস্টের কাজ গত সেপ্টেম্বর ২০২১ এ সম্পন্ন করা হয় এবং প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় গত ১ অক্টোবর ২০২১ তারিখে। কৃষিবিদ গ্রুপ অনেক আশাবাদী যে প্রকল্পটি ২০২৫ নাগাদ সম্পন্ন করা সম্ভব হবে। এই প্রকল্পে ১ম দুটি ভবণ কৃষিবিদ গ্রুপের সম্মানিত শেয়ারহোল্ডারবৃন্দের জন্য তৈরি করা হচ্ছে। বাকি ভবণ গুলি জন সাধারণের জন্য নির্মাণ করা হবে। আগামী বছরের মাঝামাঝি ভবণ গুলির পিলার নির্মাণের কাজ দৃষ্টিগোচর হবে। কৃষিবিদ গ্রুপ জানায় যে, এই প্রকল্পটি কৃষিবিদ গ্রুপের সম্মানিত শেয়ারহোল্ডারবৃন্দ এবং কৃষিবিদ গ্রুপ এর সাথে একটি সেতুবন্ধন হয়ে থাকবে, তাই তারা এই প্রকল্পের প্রতিটি পদক্ষেপ অনেক গুরুত্বের সাথে তত্ত্বাবধান করছে।

কৃষিবিদ গ্রুপ রিয়েল এস্টেট দেশের অর্থনীতি এবং আবাসন খাতে সুনামের সাথে তার অবদান রেখে যেতে চায়।